fbpx
সর্বশেষ আপডেটস
Problems and solutions of a logistics manager on product transportation, E2-GIM Digital Truck

পণ্য পরিবহন নিয়ে একজন লজিস্টিক ম্যানেজারের সমস্যা ও সমাধানঃ পর্ব ২

গত পর্বে আমরা দেখেছিলাম একজন লজিস্টিক/ট্রান্সপোর্ট ম্যানেজার কি কি ধরণের সমস্যায় পড়েন। আজ তারই ধারাবাহিকতায় আরও কিছু সমস্যা আপনাদের কাছে তুলে ধরবো। 

পণ্য পরিবহন ব্যবস্থাপনা পৃথিবীর কোন দেশেই সহজ না। তাই একজন লজিস্টিক ম্যানেজার এই ক্ষেত্রে কাজ করার সময় অনেক বেশি জটিলতায় ভুগে থাকেন। আমাদের দেশে প্রায় সব স্থানেই স্বাভাবিকের চেয়ে জটিলটা তুলনামূলক বেশি এবং কাজের পদ্ধতি ডিজিটাল না হওয়ায় অনিশ্চয়তাও অনেক।  

চলুন পণ্য পরিবহন নিয়ে একজন লজিস্টিক ম্যানেজারের আরও কিছু নিত্য-নৈমিত্তিক সমস্যা দেখে নেই। 

যথাযথ সমন্বয়ের অভাব 

বাংলাদেশের পণ্য পরিবহন ক্ষেত্র অনেকটা ছড়িয়ে-ছিটিয়ে থাকায় এতে মালিক ও ড্রাইভারের সাথে যথাযথ সমন্বয় নেই। ফলে একজন লজিস্টিক ম্যানেজার তার অবস্থান থেকে সর্বাত্মক চেষ্টা করলেও অনেক ক্ষেত্রেই যথাসময়ে ট্রাকের ব্যবস্থা করতে পারেন না। নির্দিষ্ট কোন প্ল্যাটফর্ম না থাকায় সবার সাথে আলাদা আলাদা করে যোগাযোগ করতে হয়, যা খুবই সময়সাপেক্ষ।     

পেশাদারিত্ব 

অনেক সময় ছোট ছোট এজেন্সি বা ট্রাক মালিক তাদের পেশাদারিত্ব ধরে রাখতে পারেন না। বড় ফার্মের একজন লজিস্টিক ম্যানেজার হিসেবে আপনি যে ধরণের সার্ভিস আশা করছেন তা হয়ত তাদের পক্ষে দেওয়া সম্ভব না। কিন্তু আপনাকে এরপরেও সার্ভিস নিতে হবে, কারণ আপনার হাতে বিকল্প সমাধান নেই। 

অনিয়ন্ত্রিত মার্কেট 

আমাদের দেশে পণ্য পরিবহন খরচ প্রায়ই ওঠানামা করে। অনেক সময় নির্দিষ্ট একটি ট্রাক স্ট্যান্ডে বিড রেট বেড়ে যায়। ফলে লজিস্টিক ম্যানেজার বাজার মূল্যের সাথে সামঞ্জস্য রেখে ট্রাক ভাড়া পান না। 

সম্পর্কে টানাপোড়ন  

একজন লজিস্টিক ম্যানেজারকে ট্রাকে পণ্য লোড হওয়া থেকে শুরু করে পণ্য আনলোড হওয়া পর্যন্ত যুক্ত থাকতে হয়। এই পুরো প্রক্রিয়ার মাঝে অনেকগুলো ধাপ আছে যেখানে তিনি শক্ত চ্যালেঞ্জের সম্মুখীন হন। যেমন- 

  • সঠিক সময়ে ট্রাক না পাওয়া
  • বাজার মূল্যের চেয়েও অধিক দামে ট্রাক ভাড়া  
  • সঠিক সময়ে পণ্য ডেলিভারি দিতে না পারা

উপরোক্ত সমস্যাগুলোর ফলে অনেক ক্ষেত্রেই ট্রান্সপোর্ট মালিক, ট্রাক মালিক ও কাস্টমারের সাথে সম্পর্কে টানাপোড়ন দেখা যায়। যেটা একজন লজিস্টিক ম্যানেজার কখনোই আশা করেন না। কারণ তাদের সবাইকেই একটি প্ল্যাটফর্মে একসাথে কাজ করতে হয়। 

চলমান এই সমস্যাগুলো থেকে কিভাবে উত্তরণ পাওয়া সম্ভব তার বিস্তারিত আসছে আগামী পর্বে।

Check Also

বর্তমান সময়ে নিউ নরমাল শব্দটি আমরা সকলেই শুনেছি। চলতি বছরের শুরুর দিকে যখন পুরো বিশ্বে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ে, তখন আমাদের জীবনযাত্রায় বেশ কিছু পরিবর্তন আনতে হয়। আর নিউ নরমাল ব্যাপারটি সেখান থেকেই প্রতিটি সেক্টরে চলে আসে। স্থবির হয়ে থাকা অর্থনীতির চাকা সচল রাখতে এবং একই সাথে পণ্য পরিবহন ব্যবস্থার মাঝেও প্রান ফিরিয়ে আনতে এই নিউ নরমাল প্রেক্ষাপট খুবই গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে। করোনার মাঝেও বিভিন্ন প্রতিষ্ঠান তাদের দৈনন্দিন কর্মকাণ্ড ঘরে বসে কিভাবে করা যায়, তার পদ্ধতি গড়ে তুলেছে, যা চলমান নিউ নরমালের একটি বড় অংশ। এই সময়ে পণ্য পরিবহন করতে গিয়ে একদিকে অনেকেই যেমন হিমশিম খেয়েছে, অন্যদিকে কারো কারো ব্যবসায় এসেছে গতি। আর এই গতি নিশ্চিত করেছে আইওটি নির্ভর কিংবা অ্যাপ ভিত্তিক পণ্য পরিবহন সেবা। করোনা পরিস্থিতির সময় বৃহৎ শিল্প যেমন- ইস্পাত, সিমেন্ট, অবকাঠামো, রিসাইক্লিং এর মতো পণ্য পরিবহনের সাথে জড়িত প্রতিষ্ঠানগুলো অ্যাপভিত্তিক সেবার উপর অনেকটা নির্ভরশীল হয়েছে। অ্যাপের মাধ্যমে ট্রাক ভাড়া করা একদিকে যেমন সহজ, অন্যদিকে সাশ্রয়ী। এছাড়াও, পণ্যের নিরাপত্তা থাকে এবং পুরো প্রক্রিয়ার মাঝে থাকে স্বচ্ছতা। অ্যাপ ভিত্তিক পণ্য পরিবহন সেবার সবচেয়ে উপকারী দিক হচ্ছে, আপনি মোবাইলে কিংবা ল্যাপটপের মাধ্যমে, ঘরে বসেই পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে পারছেন। আপনাকে বাইরে যেতে হচ্ছে না। ফলে স্বাস্থ্যগত দিক থেকে নিরাপদ থাকা যাচ্ছে এবং সময়ও বাঁচছে অনেক।

নিউ নরমালে পণ্য পরিবহন নিয়ে কি ভাবছেন?

বর্তমান সময়ে নিউ নরমাল শব্দটি আমরা সকলেই শুনেছি। চলতি বছরের শুরুর দিকে যখন পুরো বিশ্বে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।